২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

নির্বাচনের দিন ফেসবুক বন্ধ

নির্বাচনের দিন ফেসবুক বন্ধ রাখার প্রস্তাবে আলোচনা জোরদার

নির্বাচনের দিন ফেসবুক বন্ধ
Facebook
Twitter
LinkedIn

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে এক আন্তঃমন্ত্রণালয় সভায় নির্বাচনের দিন ফেসবুক বন্ধ রাখার প্রস্তাব উত্থাপন করা হয়েছে। গত ১লা নভেম্বর, রাজধানীর আগারগাঁওয়ে অনুষ্ঠিত এই সভায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে এই বিষয়ে গভীর আলোচনা সংঘটিত হয়।

সচিবগণের মতে, নির্বাচনের দিন ফেসবুক চালু থাকলে অপপ্রচার ও গুজব ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে, যা ভোটারদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে। এই আশঙ্কার আলোকে, বেশ কয়েকজন সচিব নির্বাচনের দিন ফেসবুক বন্ধ রাখার পক্ষে মত প্রকাশ করেছেন। তবে, এ বিষয়ে নির্বাচন কমিশনের চূড়ান্ত সিদ্ধান্ত এখনো প্রকাশ পায়নি।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, এ বিষয়ে আরও বৈঠক অনুষ্ঠিত হবে এবং তাতে এই প্রস্তাব নিয়ে গভীরভাবে আলোচনা হবে।

পিআইডির প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া বলেন, সামাজিক মাধ্যমে নানা ধরনের গুজব ও অপপ্রচার ছড়িয়ে পড়ার ঘটনা বেড়ে যাচ্ছে, যা নির্বাচনের পরিবেশকে বিঘ্নিত করতে পারে। তাই, এই প্রস্তাবের পক্ষে তাঁরা মত দিয়েছেন।

এদিকে, গত আগস্টে নির্বাচন কমিশন ও মেটা কর্তৃপক্ষের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়, যেখানে ভোটের দিন ফেসবুকে অপপ্রচার, বিদ্বেষ, সহিংসতা ও বিভ্রান্তি ছড়ানোর বিষয়ে আলোচনা হয়। এ নিয়ে আরও একটি বৈঠকের সম্ভাবনা রয়েছে।

এই প্রস্তাব নিয়ে সামাজিক মাধ্যমে ও জনমতে বিভিন্ন মতামত প্রকাশ পাচ্ছে। অনেকে মনে করছেন, এটি মুক্ত বাক স্বাধীনতার উপর আঘাত হানতে পারে, অন্যদিকে কেউ কেউ মনে করছেন যে এটি নির্বাচনের সুষ্ঠুতা নিশ্চিত করার জন্য জরুরি। এ বিষয়ে আগামী দিনগুলোতে আরও আলোচনা ও সিদ্ধান্ত প্রত্যাশিত।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata