সর্বশেষ:

mahfuj alom

ড. ইউনুস ছাত্র আন্দোলনের কৌশলপ্রণেতা হিসেবে মাহফুজ আলমকে পরিচয় করিয়ে দিলেন

mahfuj alom
Facebook
Twitter
LinkedIn
নিউজ ডেস্ক

বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস মঙ্গলবার নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্রে এক অনুষ্ঠানে তার বিশেষ সহকারী মাহফুজ আলমকে দেশের সাম্প্রতিক ছাত্রনেতৃত্বাধীন আন্দোলন এবং আওয়ামী লীগ সরকারকে পতনের ধাক্কার “মস্তিষ্ক” হিসেবে পরিচয় করিয়ে দিয়েছেন।

নোবেল বিজয়ী ড. ইউনূস জাতিসংঘের সাধারণ অধিবেশনের ৭৯তম অধিবেশনের পার্শ্ব অনুষ্ঠানে ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভে ভাষণ দিচ্ছিলেন।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সাথে বৈশ্বিক নেতাদের উদ্দেশ্যে বক্তৃতা প্রদানকালে, ইউনূস পূর্ববর্তী সরকারের ছাত্র প্রতিবাদকারীদের বিরুদ্ধে সহিংস পদক্ষেপের গল্প শেয়ার করেন এবং কিভাবে ছাত্ররা বুলেটের মুখোমুখি দাঁড়িয়ে সাহসিকতার পরিচয় দিয়েছিল তা তুলে ধরেন।

এরপর তিনি তার সফরের তিন সঙ্গীকে দর্শকদের সাথে পরিচয় করিয়ে দেন, যার মধ্যে মাহফুজও ছিলেন, যাকে তিনি “নতুন বাংলাদেশের আন্দোলনের প্রতিনিধি” হিসেবে বর্ণনা করেন।

ড. ইউনূস মাহফুজকে তার নেতৃত্বের জন্য প্রশংসা করেন এবং তাকে “পুরো বিপ্লবের মস্তিষ্ক” বলে উল্লেখ করেন, যদিও মাহফুজ বিনয়ের সাথে বলেন যে এই আন্দোলন ছিল সম্মিলিত প্রচেষ্টার ফলাফল।

প্রধান উপদেষ্টা আন্দোলনকে সুসংগঠিত ও শৃঙ্খলাপূর্ণ বিদ্রোহ হিসেবে উল্লেখ করেন, যেখানে কোনো নির্দিষ্ট নেতা চিহ্নিত বা গ্রেফতার করা যায়নি, যা এই আন্দোলনকে আরও শক্তিশালী করেছে।

তিনি মাহফুজের অঙ্গীকার ও সাহসের প্রতি তার প্রশংসা প্রকাশ করেন এবং বলেন, বিশ্বের তরুণদের তার বক্তব্য দ্বারা অনুপ্রাণিত হওয়া উচিত।

ড. ইউনূস শ্রোতাদের এই তরুণ নেতাদের সমর্থন করতে এবং তাদের নতুন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রার্থনা করতে আহ্বান জানান।

তার বক্তৃতার সমাপ্তি হয় শ্রোতাদের করতালির মাধ্যমে, যার মধ্যে বিল ক্লিনটনও ছিলেন।


সূত্র: DhakaTribune
Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana