সর্বশেষ:

alu itpadone projuktir upor kroshok proshikkhon

উপকূলীয় লবনাক্ত এলাকায় বিনা চাষে আলু উৎপাদন প্রযুক্তির উপর কৃষক প্রশিক্ষণ

alu itpadone projuktir upor kroshok proshikkhon
Facebook
Twitter
LinkedIn

বটিয়াঘাটা প্রতিনিধিঃ

উপকূলীয় লবনাক্ত এলাকায় বিনা চাষে আলু উৎপাদন প্রযুক্তিকে জনপ্রিয় এবং সম্প্রসারণ করার লক্ষ্যে খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার পশ্চিম হালিয়া গ্রামে ৪ দিন যাবত কৃষক প্রশিক্ষণ প্রদান করা হয়। ইন্টারন্যাশনাল পটেটো সেন্টার (সিআইপি), বাংলাদেশ এর তত্ত্বাবধায়নে, ইন্টারন্যাশনাল রাইস রিসার্চ ইনিস্টিটিউট (ইরি), ওয়ার্ল্ড ফিস (WFO) এবং সিমিট এর যৌথ উদ্যোগে CGIAR এর আর্থিক সহায়তায় এশিয়ান মেগা ডেল্টাস ইনিশিয়েটিভ (AMD) প্রকল্পের আওতাধীন প্রশিক্ষণটি পরিচালিত হয়। ২১-২৪ অক্টোবর ২০২৪ তারিখের মধ্যে উক্ত প্রযুক্তির উপর ৪ ব্যাচে মোট ১০২ জন কৃষক প্রশিক্ষণ গ্রহণ করেন।

alu itpadone projuktir upor kroshok proshikkhon dan

উক্ত কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ মনোয়ার হোসেন, রিসার্চার-এগ্রোনোমি, সিআইপি-বাংলাদেশ, বাবু স্বপন কুমার রায়, বৈজ্ঞানিক সহকারি, সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বটিয়াঘাটা, বাবু তরুন কুমার মজুমদার, উপ-সহকারি কৃষি কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বটিয়াঘাটা, কৃষিবিদ এস. এম. হাসিবুর রহমান, প্রকল্প সমন্বয়কারি, প্রদীপন, খুলনা, অমল কৃষ্ণ রায়, কমিউনিটি অর্গানাইজার, ইরি এবং মোঃ রিয়াজ, সিআইপি প্রতিনিধি ।

উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাবু দেবাশীষ মন্ডল, এফএফ, সিআইপি-বাংলাদেশ। প্রশিক্ষণের প্রধান আলোচ্য বিষয় ছিল প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য, লবনাক্ত এলাকায় সবজি চাষে প্রতিবন্ধকতা, বিনা চাষে আলু উৎপাদনে সুবিধা, বিনা চাষে মাল্চ ব্যবহার করে আলু উৎপাদনের কৌশল, বসত বাড়িতে আলু সংরক্ষণ ইত্যাদি। প্রশিক্ষণার্থীগণ বিনা চাষে আলু উৎপাদনের উপর প্রযুক্তিগত দিকের উপর জ্ঞান আহোরণ করেন। অংশগ্রহণকারীরা নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে পেরে খুশি হন এবং সিআইপির প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
উল্লেখ্য যে, এবছর নভেম্বর মাসে এএমডি প্রকল্পের অধীনে সিআইপি-বাংলাদেশের এর তত্ত্ববাধায়নে প্রশিক্ষণ প্রাপ্ত ১০২ জন কৃষককে বিনা চাষে আলু উৎপাদনের জন্য ২০ কেজি করে লবন সহনশীল আলুবীজ প্রদান করা হবে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana