সর্বশেষ:

anto-football

ওয়েবমেট্রিক্স র‍্যাঙ্কিং এ ৫ ধাপ এগিয়েছে নজরুল বিশ্ববিদ্যালয়

anto-football
Facebook
Twitter
LinkedIn

মোঃ মোখলেসুর রহমান মাহিম
নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের এর ২০২৪ সালের র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

দেশ সেরা ১৭০ টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭০ তম স্থান দখল করে নিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। যা গত ৬ মাস আগে ৭৫ তম এবং গত বছর ৮২ তম ছিল। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নজরুল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৯ হাজার ৭১৯ তম।

ওয়েবমেট্রিক্সের ওয়েবসাইটে জুলাই ২০২৪ এর পরিসংখ্যান অনুসারে নজরুল বিশ্ববিদ্যালয়ের ৫ ধাপ এগিয়ে আসার তথ্যটি জানা যায়। ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, বরাবরের ন্যায় এবারও দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৭৮০), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিং ১৭৯৩), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৯৪৫), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৯৭৮), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২৩২৩), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২৩২৯)।

প্রসঙ্গত, এই র‍্যাঙ্কিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে মাদ্রিদভিত্তিক এই প্রতিষ্ঠান। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়।

২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে ওয়েবমেট্রিক্স ওয়েবসাইট। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে এ প্রতিবেদন প্রকাশ করে থাকে তারা।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana