সর্বশেষ:

israeli dokholdaritter obosan

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলদারিত্বের অবসান চেয়ে জাতিসংঘে প্রস্তাব গৃহীত

israeli dokholdaritter obosan
Facebook
Twitter
LinkedIn
আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনি ভূখণ্ড থেকে ইসরায়েলের দখলদারিত্ব শেষ করার আনুষ্ঠানিক আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি গুরুত্বপূর্ণ প্রস্তাব পাস হয়েছে। প্রস্তাবে ইসরায়েলকে ১২ মাসের মধ্যে দখলদারিত্বের অবসান ঘটানোর সময়সীমা নির্ধারণ করা হয়েছে, এবং তা বাস্তবায়নে ব্যর্থ হলে নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে।

যদিও বুধবার পাস হওয়া এই প্রস্তাবের কোনো আইনি বাধ্যবাধকতা নেই, তবুও আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) পরামর্শমূলক মতামতের ওপর ভিত্তি করে এটি গৃহীত হয়েছে। আইসিজে জানায়, ১৯৬৭ সাল থেকে ইসরায়েলের দখলদারিত্ব বেআইনি।

প্রস্তাবের পক্ষে ১২৪টি ভোট পড়ে, বিপক্ষে ভোট দেয় ১৪টি দেশ, এবং ৪৩টি দেশ ভোটদানে বিরত থাকে।

ফিলিস্তিনি প্রতিনিধি এই প্রস্তাবকে ‘ঐতিহাসিক’ হিসেবে আখ্যায়িত করে প্রশংসা করেছেন। তবে ইসরায়েল অভিযোগ করেছে, এই প্রস্তাব সহিংসতাকে উসকে দিতে পারে এবং এটিকে ‘বিকৃত’ ও ‘বিদ্বেষপূর্ণ’ বলেও মন্তব্য করেছে।

কয়েকদিন পরই জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশন শুরু হতে যাচ্ছে, যেখানে বিশ্ব নেতারা নিউইয়র্কে মিলিত হবেন। তার আগেই আরব দেশগুলো এই প্রস্তাব নিয়ে বিশেষ অধিবেশন ডাকতে আহ্বান জানায়।

গত বছরের ৭ অক্টোবর হামাসের আকস্মিক হামলার জবাবে ইসরায়েল গাজায় আক্রমণ শুরু করে, যা এখনও চলছে। ইসরায়েলের এই হামলায় এখন পর্যন্ত ৪১ হাজার ২৭২ জন প্রাণ হারিয়েছেন। যুদ্ধের এক বছর পূর্তির আগেই জাতিসংঘে এই প্রস্তাবটি পাস হয়।

চলতি বছর জাতিসংঘে ফিলিস্তিন নতুন অধিকার লাভের পর এই প্রথম প্রস্তাবটি আনা হয়, যাতে ইসরায়েলের বেআইনি দখলদারিত্ব দ্রুত প্রত্যাহারের দাবি জানানো হয়। প্রস্তাবের খসড়ায় ছয় মাসের সময়সীমা নির্ধারণ করা হয়েছিল, তবে চূড়ান্ত প্রস্তাবে তা ১২ মাস করা হয়।

এদিকে, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বুধবার ঘোষণা দিয়েছেন যে, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে না সৌদি আরব। তার এই বক্তব্য মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক স্বাভাবিকীকরণের প্রচেষ্টার জন্য একটি বড় আঘাত হিসেবে ধরা হচ্ছে।

সৌদি আরবের শুরা কাউন্সিলে দেওয়া বক্তৃতায় যুবরাজ বলেন, “ফিলিস্তিন জনগণের ওপর ইসরায়েলি দখলদারদের অপরাধের প্রতি সৌদি আরবের তীব্র নিন্দা অব্যাহত থাকবে। পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার প্রচেষ্টা থেকে আমরা বিরত হবো না।”

অন্যদিকে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বর্তমানে স্পেন সফরে আছেন। বৃহস্পতিবার স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে।

 

সূত্র: প্রথম আলো
Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana