১৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

বই উৎসব

বই উৎসব একটি সুন্দর ও মহৎ উদ্যোগ -সিটি মেয়র

বই উৎসব
Facebook
Twitter
LinkedIn

মোঃ নজরুল ইসলামঃ

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, বই উৎসব একটি সুন্দর ও মহৎ উদ্যোগ। এই উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নতি হয়েছে। শিক্ষা ছাড়া সমৃদ্ধ জাতি বিনির্মাণ সম্ভব নয়।

মেয়র আজ (সোমবার) সকালে খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজ প্রাঙ্গণে পাঠ্যপুস্তক উৎসবের নতুন বই বিতরণ, বার্ষিক পরীক্ষার ফল প্রকাশ এবং মেধা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

সিটি মেয়র বলেন, সবার জন্য শিক্ষার সমান সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে দেশে বছরের প্রথম দিনে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে ২০১০ সাল থেকে এ পর্যন্ত বিনামূল্যে নতুন পাঠ্যবই বিতরণ করে আসছে বর্তমান সরকার। ২০১০ সালে প্রায় ১৯ কোটি বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়। বর্তমানে শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন হয়েছে। সরকার আন্তর্জাতিক মানের শিক্ষা ব্যবস্থা চালু করেছে। এর ফলে এখন শিক্ষার্থীরা নতুন কারিকুলামে হাতে-কলমে শিক্ষা গ্রহণ করতে পারবে। এজন্য শিক্ষার্থীদের কোচিং করার প্রয়োজন হবে না। নতুন কারিকুলামে আগামী প্রজন্মের শিক্ষার্থীরা সুফল পাবে। শিক্ষার্থীদের যোগ্য করে গড়ে তুলতে অভিভাবকদের দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান মেয়র।

খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ তৌহিদুজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় কলেজের পরিচালনা পরিষদের সদস্য এ্যাডভোকেট জেসমিন পারভীন জলি, অভিভাবক সদস্য ডাঃ মোয়াজ্জেম হোসেন, মোঃ শহিদুল ইসলাম, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মেয়র শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেন।

এর আগে মেয়র রূপসা মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর মাঝে বই বিতরণ করেন।

এবছর খুলনা জেলার মাধ্যমিক ও ইবতেদায়ি স্তরের পাঁচশত ৪৫টি স্কুলের প্রায় দুই লাখ ৬০ হাজার নয়শত ৬৩ শিক্ষার্থীর মাঝে ৩০ লাখ ৮৬ হাজার ছয়শত ৪৫টি নতুন বই এবং প্রাথমিক স্তরের এক হাজার পাঁচশত ৭৬টি বিদ্যালয়ের দুই লাখ ১৪ হাজার একশত ৩১ জন শিক্ষার্থীর মাঝে ১০ লাখ ১৬ হাজার ছয়শত ৩৭টি নতুন বই বিতরণ করা হবে। এছাড়া প্রাক-প্রাথমিক স্তরের এক হাজার পাঁচশত ৬৮টি বিদ্যালয়ের ৩৯ হাজার সাতশত ৩৫ জন শিক্ষার্থীর মাঝে নতুন বই বিতরণ করা হবে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata