সর্বশেষ:

jorayu cancer bishoye obohotikoron sova

পাইকগাছায় জরায়ু ক্যানসার বিষয়ে অবহিতকরন সভা

jorayu cancer bishoye obohotikoron sova
Facebook
Twitter
LinkedIn

পাইকগাছা ( খুলনা ) প্রতিনিধি

খুলনার পাইকগাছায় ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রী এবং ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষাপ্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদেরকে জরায়ু ক্যান্সার রোধে এইচপিভি টিকার বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে সম্মেলন কক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুবুর রহমান এর সভাপতিত্বে এ অবহিতকরণ সভা হয়। সভায় বক্তৃতা করেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহজাহান আলী শেখ, শিক্ষা অফিসার বিদ্যুৎ রঞ্জন সাহা, মহিলা বিষয়ক কর্মকর্তা রেশমা আক্তার, জুনিয়র কনসালটেন্ট গাইনী ডা. সুজন কুমার সরকার, এনেস্থিসিয়া কনসালটেন্ট ডা. জহিরুল ইসলাম, আরএমও ডা. সঞ্জয় কুমার মন্ডল, মেডিকেল অফিসার ডা. মো. ইব্রাহীম গাজী , শিক্ষক রবীন্দ্রনাথ, ইসলামিক ফাউন্ডেশন ওর এমসি শেখ শওকত হোসেন, সিনিয়র নার্স হালিমা খাতুন, স্বাস্থ্য পরিদর্শক নুর আলী মোড়ল, এমটি ইপিআই সাহানারা পারভীন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মো. রুহুল কুদ্দুস, জাহাঙ্গীর আলম, দেবব্রত সরকার ও সরোয়ার।

jorayu cancer bishoye obohotikoron
বক্তারা বলেন, জরায়ু মুখের ক্যান্সার যেভাবে বৃদ্ধি পাচ্ছে তা প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। কিশোরী ও তরুণীদের মাঝে ব্যাপক সচেতনতা তৈরি করতে হবে। মেয়েদেরকে ভ্যাকসিন নিতে উদ্ধুদ্ধ করতে হবে। বাল্য বিবাহ বন্ধ এবং মহিলাদের যাতে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে বিবাহ হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। সবাই একসাথে কাজ করতে পারলে এদেশে জরায়ু মুখের ক্যান্সার নির্মূল করা সম্ভব। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুবুর রহমান বলেন, স্কুল পর্যায়ে ৫ ম শ্রেণী থেকে ৯ম শ্রেণী পর্যন্ত সকল বালিকা শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন মোতাবেক জরায়ু ক্যান্সার রোধে এইচপিভি টিকার কার্যক্রম শুরু আগামী ২৪ অক্টোবর থেকে শুরু এবং ৪ নভেম্বর তারিখ পর্যন্ত এ টিকা দেয়া হবে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana