১৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

গর্ভবতী নারী

গাজায় মৃত্যুঝুঁকিতে ৫০ হাজার গর্ভবতী নারী: জাতিসংঘের উদ্বেগ

গর্ভবতী নারী
Facebook
Twitter
LinkedIn

ডেক্স নিউজ:

ফিলিস্তিনের গাজা উপত্যকা, যা ইসরাইলি বাহিনীর নিরন্তর হামলার মুখে পড়েছে, সেখানে প্রায় ৫০ হাজার গর্ভবতী নারী মৃত্যুঝুঁকিতে রয়েছেন বলে জাতিসংঘ সতর্ক করেছে। জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী, গাজা উপত্যকায় গত আড়াই মাস ধরে চলমান ইসরাইলি হামলায় একাধিক হাসপাতাল ধ্বংস হয়েছে, যা স্বাস্থ্য সেবার উপর ভয়াবহ প্রভাব ফেলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানম গেব্রেয়াসুস তার এক বিবৃতিতে বলেছেন যে, গাজা উপত্যকার স্বাস্থ্য ব্যবস্থা এক ট্র্যাজেডির মধ্য দিয়ে যাচ্ছে। গাজার চিকিৎসক, নার্স, এবং অ্যাম্বুলেন্স ড্রাইভাররা আহতদের সেবা দেয়ার জন্য নিরন্তর চেষ্টা করলেও, ইসরাইলের ব্যাপক হামলার কারণে তারা হিমশিম খাচ্ছেন।

ইউএনআরডব্লিউএ (জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা) এর এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, গাজা উপত্যকায় চিকিৎসক এবং নার্সরা গর্ভবতী নারীদের সেবা করছেন তাদের সর্বোচ্চ প্রচেষ্টা দিয়ে। এই উপত্যকায় প্রতিদিন প্রায় ১৮০টি শিশু জন্ম নিচ্ছে, যা বর্তমান পরিস্থিতিতে এক বিশেষ চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

গত ৭ অক্টোবর থেকে ইসরাইলি সেনাবাহিনী নির্বিচারে হামলা চালাচ্ছে, যার ফলে হাসপাতাল, মসজিদ, এমনকি শরণার্থী শিবিরও বাদ পড়ছে না। এই চলমান সংঘাতে এ পর্যন্ত ২০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন, যার মধ্যে ৭০ শতাংশই নারী-শিশু। আহতের সংখ্যা ৫৩ হাজার ছাড়িয়েছে।

এই পরিস্থিতিতে জাতিসংঘ এবং বিশ্বের অন্যান্য সংস্থাগুলি গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে, যাতে মানবিক সহায়তা এবং চিকিৎসা সেবা সহজে পৌঁছানো যায়। এই সংকটের মধ্যে গর্ভবতী নারীদের জীবন রক্ষা এবং তাদের স্বাস্থ্য নিরাপত্তা এক জরুরি প্রয়োজন।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata