২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

খুলনার দিঘলিয়ায় বিশাল নৌকা বাইচ

খুলনার দিঘলিয়ায় বিশাল নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

খুলনার দিঘলিয়ায় বিশাল নৌকা বাইচ
Facebook
Twitter
LinkedIn

ওয়াহিদ মুরাদ, খুলনা

মাদার অফ হিউম্যানিটি গণতন্ত্রের মানস কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৭ তম জন্মদিন উপলক্ষে ২৯ সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৪ টায় দিঘলিয়ার ঘোষগাতী-মহেশ্বরপুর যুবসংগের আয়োজনে খুলনা ভৈরব নদীর মুজদখালীর ত্রিমোহনী থেকে ঘোষগাতী কেবল ঘাট পর্যন্ত নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

নৌকা বাইচ প্রতিযোগিতা বেলা ৪ টায় শুরু হলেও তার অনেক পূর্ব থেকেই দূরদূরান্ত থেকে প্রচুর পরিমাণে দর্শনার্থী দলে দলে নদীর তীরে আসতে থাকে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নদীর দুই তীরের ৫/৬ কিলোমিটার এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। শুধু তাই নয় নদীর ভিতরে শতশত ট্রলার, লঞ্চ, স্পিডবোট, ডিঙ্গি নৌকায় হাজার হাজার দর্শনার্থী মাইক ও আধুনিক সব সাউন্ড সিস্টেমের মাধ্যমে ঢাক- ঢোল এবং বিভিন্ন প্রকার বাদ্যযন্ত্র বাজিয়ে মুখরিত করে তোলে সমগ্র এলাকা। গ্রামীন ঐতিহ্য নৌকা বাইচ প্রতিযোগিতা দেখার জন্য বিপুল সংখ্যক জনগণের উপস্থিতি প্রমাণ করে যে, বাংলাদেশের মানুষ বাংলার সংস্কৃতি, গ্রাম বাংলার ঐতিহ্য এখনো ধারক এবং বাহক হিসেবে লালন করে যাচ্ছেন। নদীর ভিতরে নৌযান গুলিতে দর্শনার্থীদের নাচ গান মাতিয়ে তুলেছিল পুরা এলাকা। শরতের আকাশের বিকাল বেলার সূর্যের আলো যখন নদীর পানিতে স্বর্ণালী রঙ ছড়াচ্ছিল ঠিক তখন বারাকপুর ত্রিমোহনী থেকে কেবল ঘাটের দিকে ছুটে চলছিল নৌকা বাইচের প্রতিযোগী নৌকা গুলি। সেটা ছিল মনমুগ্ধকর, আকর্ষণীয়, আনন্দময় এক অপরূপ দৃশ্য। তাইতো কবির ভাষায় বলতে ইচ্ছে হয়- আনন্দে আপ্লুত হতে চায় যে জন, দিঘলিয়ার ভৈরব নদীতে নৌকা বাইচ দেখে যাক সেজন।

উক্ত নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসাবে ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন খুলনা ৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী। আরও উপস্থিত ছিলেন, সাবেক দিঘলিয়া উপজেলা চেয়ারম্যান ও দিঘলিয়া আওয়ামী লীগ সভাপতি খান নজরুল ইসলাম, দিঘলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ মারুফুল ইসলাম, ভাইস চেয়ারম্যান আলী রেজা বাচা, দিঘলিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা রিপন কুমার সরকার, দিঘলিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হায়দার আলী মোড়ল, যোগিপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজ্জাদুর রহমান লিংকন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বারাকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী সাহাগির হোসেন পাবেল।

দিঘলিয়া ১ নং ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ মফিজুর রহমানের পরিচালনায় আরো উপস্থিত ছিলেন দিঘলিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আনসার আলী শেখ, উপজেলা আওয়ামী লীগের সদস্য কে, এম, আসাদুজ্জামান, দিঘলিয়া প্রেস ক্লাব এর সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তারেক, সহ-সভাপতি ওয়াহিদ মুরাদ, রুহুল আমিন, রাকিব মোড়ল, তবিবুর, সোহেল, রানা সহ আরো অনেকে।

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে তেরোখাদার নৌকা “ভাই ভাই জলপরী”, যৌথভাবে দ্বিতীয় স্থান অধিকার করে দিঘলিয়া ঘোষ গাতির নৌকা “সোনার বাংলা” ও গোপালগঞ্জের নৌকা” মা শীতলা”, তৃতীয় স্থান অধিকার করে গোপালগঞ্জের ” মা দুর্গা “।

নৌকা বাইচ প্রতিযোগিতা শেষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭ তম জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়।সবশেষে অতিথিবৃন্দ নৌকা বাইচ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata