সর্বশেষ:

kibiya theke 150 bangladeshi deshe phirchen

লিবিয়া থেকে ১৫০ জন বাংলাদেশি দেশে ফিরেছেন

kibiya theke 150 bangladeshi deshe phirchen
Facebook
Twitter
LinkedIn

নিউজ ডেস্ক

 

লিবিয়া থেকে আরও ১৫০ জন আটকা পড়া অনিয়মিত বাংলাদেশি অভিবাসী বৃহস্পতিবার দেশে ফিরেছেন।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) যৌথ উদ্যোগে এই প্রত্যাবাসন কার্যকর করা হয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৃহস্পতিবার সকালে বুরাক এয়ারের একটি চার্টার্ড ফ্লাইটে তারা দেশে ফিরেছেন, যা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ফিরে আসার পর বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয় ও আইওএম-এর কর্মকর্তারা তাদের অভ্যর্থনা জানান।

ফিরে আসা বেশিরভাগ অভিবাসী ইউরোপে পৌঁছানোর উদ্দেশ্যে সমুদ্রপথে লিবিয়ায় অবৈধভাবে প্রবেশ করেছিলেন, যেখানে তারা মানব পাচারকারীদের প্ররোচনা ও সহায়তায় আটকা পড়েন। এ সময় অনেকেই লিবিয়ায় অপহরণ ও নির্যাতনের শিকার হয়েছেন, জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ফিরে আসা ব্যক্তিদের অনুরোধ করেছেন যেন তারা তাদের সম্প্রদায়ের মধ্যে অবৈধ অভিবাসনের ঝুঁকি, বিশেষ করে লিবিয়ার মাধ্যমে ইউরোপে যাত্রার ভয়াবহতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করেন।

আইওএম প্রত্যেক প্রত্যাবাসিত ব্যক্তিকে ৬,০০০ টাকা নগদ অনুদান, খাদ্য সরবরাহ, চিকিৎসা সহায়তা এবং প্রয়োজনে সাময়িক আশ্রয় প্রদান করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়, ত্রিপোলির বাংলাদেশ মিশন এবং আইওএম লিবিয়ার বিভিন্ন আটক কেন্দ্রে থাকা বাংলাদেশি নাগরিকদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সূত্র: DhakaTribune
Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana