সর্বশেষ:

medical temaer agomon

বাংলাদেশে বিপ্লবে আহতদের চিকিৎসায় চীনের মেডিকেল টিমের আগমন

medical temaer agomon
Facebook
Twitter
LinkedIn
নিউজ ডেস্ক

একটি চীনা মেডিকেল টিম ঢাকায় এসে পৌঁছেছে গণঅভ্যুত্থানে আহতদের চিকিৎসা করতে, কারণ বেইজিং বাংলাদেশকে সমর্থন দেওয়ার অঙ্গীকার করেছে।রবিবার সরকারের আমন্ত্রণে চীনের ন্যাশনাল ইমার্জেন্সি মেডিকেল টিম ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় বলে জানিয়েছে চীনা দূতাবাস।

চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক শেখ সাইদুল হক উপস্থিত থেকে টিমটিকে স্বাগত জানান।”পর্বতমালা এবং নদী অতিক্রম করে, ঐক্যের বন্ধনে একত্রিত — চীনের ন্যাশনাল ইমার্জেন্সি মেডিকেল টিম ঢাকায় এসে পৌঁছেছে,” দূতাবাস জানায়।

রাষ্ট্রদূত ইয়াও বলেন, সাম্প্রতিক বাংলাদেশের গণঅভ্যুত্থানে বহু সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।”সমগ্র কৌশলগত সহযোগিতামূলক অংশীদার হিসেবে, চীনের সরকার হতাহতদের প্রতি সমবেদনা ও আহতদের পরিবারের প্রতি সহানুভূতি জানায়,” তিনি বলেন।

“চীন এবং বাংলাদেশ সবসময় একে অপরকে সহায়তা করে এসেছে কঠিন সময়গুলোতে, এবং চীনা জনগণ গভীরভাবে বাংলাদেশি জনগণের কষ্টের সাথে সহমর্মিতা প্রকাশ করে। ইন্টারিম সরকার এবং প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদের আমন্ত্রণে চীনের সরকার বাংলাদেশে ন্যাশনাল ইমার্জেন্সি মেডিকেল টিম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে, তিনি জানান।

“এটি ইন্টারিম সরকার প্রতিষ্ঠার পর বাংলাদেশে প্রথম জরুরি মেডিকেল টিম, যা আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উৎকর্ষ এবং দুই জনগণের পারস্পরিক সমর্থনের গভীর বন্ধনকে প্রতিফলিত করে। বাংলাদেশের প্রয়োজন অনুসারে চীন আহতদের অবস্থা মূল্যায়ন করবে এবং জরুরি মানবিক চিকিৎসা সহায়তা দেবে, যা অন্তর্ভুক্ত থাকবে আরও জরুরি মেডিকেল টিম পাঠানো এবং প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করা, তিনি বলেন।

চীনের ন্যাশনাল ইমার্জেন্সি মেডিকেল টিমের প্রধান এবং চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মেডিকেল ইমার্জেন্সি রেসপন্স বিভাগের উপ-পরিচালক ডং চিয়ান বলেন যে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, চীন আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থা (সিআইডিসিএ) এবং বাংলাদেশে চীনা দূতাবাসের সমর্থনের মাধ্যমে এই টিমটি ঢাকায় এসে মানবিক সহায়তা দিচ্ছে।

এই টিমে চীনের অন্যতম শীর্ষ হাসপাতাল ওয়েস্ট চায়না হাসপাতালের বিশেষজ্ঞরা রয়েছেন, যারা জেনারেল সার্জারি, ট্রমা কেয়ার, অর্থোপেডিক্স, পুনর্বাসন, ক্রিটিক্যাল কেয়ার, চক্ষুবিদ্যা এবং অন্যান্য ক্ষেত্রের বিশেষজ্ঞ। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক শেখ সাইদুল হক, বাংলাদেশ সরকার এবং জনগণের পক্ষ থেকে চীনের সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, “ইন্টারিম সরকার প্রতিষ্ঠার পর এটাই প্রথম বিদেশি সরকারের পাঠানো মেডিকেল টিম।”

“কোভিড-১৯, ডেঙ্গু, বা বন্যার মতো পরিস্থিতি মোকাবেলায় চীনা বন্ধুরা সবসময় বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে,” তিনি বলেন। বাংলাদেশি পক্ষ চীনের ন্যাশনাল ইমার্জেন্সি মেডিকেল টিমকে পূর্ণ সহযোগিতা এবং সহায়তা প্রদান করবে যাতে আরও আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠতে পারে।”

 

সূত্র: DhakaTribune
Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana