সর্বশেষ:

americar presidenter sathe boithok

বাংলাদেশের যেসব সরকারপ্রধান আমেরিকার প্রেসিডেন্টদের সাথে বৈঠক করেছেন

americar presidenter sathe boithok
Facebook
Twitter
LinkedIn
নিউজ ডেস্ক

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সাথে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে নিউইয়র্ক সময় মঙ্গলবার। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে এই দ্বিপাক্ষিক বৈঠকটি হবে।

বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির বিবিসি বাংলাকে বলেন, যখন দুটি দেশের সরকারপ্রধানদের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হয়, সেটিকে দ্বিপাক্ষিক বৈঠক বলা হয়। মি. কবিরের মতে, গত ২৩ বছরে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের সরকারপ্রধানদের মধ্যে এমন কোনো দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়নি।

সর্বশেষ ২০২৩ সালের সেপ্টেম্বরে দিল্লিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের সময় বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে প্রেসিডেন্ট বাইডেনের একটি সাক্ষাৎ হয়েছিল। সেই সময় শেখ হাসিনা এবং তার মেয়ে সায়মা ওয়াজেদের সাথে প্রেসিডেন্ট বাইডেনের একটি সেলফি নিয়ে বেশ আলোচনা হয়েছিল।

হুমায়ুন কবিরের মতে, দিল্লির সেই সাক্ষাৎটি ছিল একটি ‘পুল-অ্যাসাইড মিট’, যা মূলত সৌজন্যমূলক সাক্ষাৎ হিসেবে গণ্য করা হয়। তিনি আরও যোগ করেন, “দ্বিপাক্ষিক বৈঠক হতে হলে একটি নির্দিষ্ট কাঠামো থাকতে হয়, যেখানে উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকেন এবং কিছু নির্দিষ্ট আলোচ্য বিষয় থাকে।”

বাংলাদেশের স্বাধীনতার পর থেকে বেশ কয়েকজন সরকারপ্রধান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের সাথে বৈঠক করেছেন। যুক্তরাষ্ট্রের অফিস অব দ্য হিস্টোরিয়ান-এর রেকর্ড অনুসারে, বাংলাদেশের ছয়জন সরকারপ্রধান আমেরিকায় গিয়ে দেশটির প্রেসিডেন্টদের সাথে বৈঠক করেছেন। এর মধ্যে সাবেক সামরিক শাসক জেনারেল এরশাদ দু’বার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাথে বৈঠক করেছিলেন।

এছাড়াও, ২০০০ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটন বাংলাদেশ সফর করেছিলেন, যা দেশটির ইতিহাসে উল্লেখযোগ্য ঘটনা।

সূত্র: BBC NEWS বাংলা
Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana