সর্বশেষ:

kendriyo-europe-voyaboho-bonna

কেন্দ্রীয় ইউরোপে ভয়াবহ বন্যা: সাত জনের মৃত্যু, অনেকে নিখোঁজ

kendriyo-europe-voyaboho-bonna
Facebook
Twitter
LinkedIn

গত ২৪ ঘন্টায় দক্ষিণ পোল্যান্ডের চারটি প্রদেশে প্রায় ২০ সেন্টিমিটার (৭.৮৭ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে, যা দেশের পার্বত্য অঞ্চলগুলিতে অবস্থিত।

কর্তৃপক্ষ বিশেষভাবে চেক সীমান্তের নিকটবর্তী দুটি প্রদেশে তাদের প্রচেষ্টা কেন্দ্রীভূত করছে: নিম্ন সাইলেশিয়ার ক্লোদজকো কাউন্টি এবং ওপোল প্রদেশের গ্লুচোলাজি শহরের আশেপাশে।

ক্লোদজকোতে, মেয়র মিখাউ পিসকোর মতে, বন্যার পানি কিছু স্থানে দুই মিটার (৬.৫৬ ফুট) উচ্চতায় পৌঁছেছে। ট্যাপের পানির সরবরাহ বন্ধ হয়ে গেছে এবং গ্যাস সরবরাহ কয়েক ঘন্টার মধ্যে শেষ হতে পারে বলে পিসকো রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিএপি-কে জানিয়েছেন।

সেনাবাহিনী নৌকার মাধ্যমে বাসিন্দাদের উদ্ধার করছে যারা তাদের বাড়ি ছেড়ে যেতে সম্মত হয়েছে। অন্যরা থেকে গেছে, ভবনের উপরের তলায় আশ্রয় নিচ্ছে, মেয়র জানিয়েছেন।

এদিকে, শহরের নদীর পানি ক্রমাগত বাড়ছে, যা পাহাড়ি শহর স্ত্রোনিয়ে স্লাস্কি থেকে নেমে আসা বন্যার পানিতে স্ফীত হয়েছে, যেখানে একটি বাঁধের দেয়াল ভেঙে গেছে। পিসকো বলেছেন, “এখন শুধু উদ্ধার কাজ বাকি,” এবং “বাসিন্দাদের জন্য পানি ও খাদ্য সরবরাহ।”

স্ত্রোনিয়ে স্লাস্কি ভূমি পথে বিচ্ছিন্ন হয়ে গেছে, এবং সেনা হেলিকপ্টারগুলি এখনও তাদের বাসিন্দাদের উদ্ধার করছে। পোলিশ আবহাওয়া ও জল ব্যবস্থাপনা ইনস্টিটিউটের দ্বারা এক্স-এ পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, শহরে একটি বিশাল ঢেউ একটি বাড়ি ধ্বংস করছে।

অন্যদিকে, গ্লুচোলাজিতে বন্যার পানি স্থিতিশীল হচ্ছে, মেয়র পাভেল সিজমকোভিচ পিএপি-কে জানিয়েছেন। এর আগে, দুটি সেতু—যার একটি অস্থায়ী—প্রবাহমান পানিতে ভেসে গেছে, যার ফলে বাজার চত্বর প্লাবিত হয়েছে। সিজমকোভিচ বলেছেন, যারা উদ্ধার হতে চান তারা যেন তাদের বাড়ির ছাদে গিয়ে সাদা পতাকা ওড়ান।

স্টর্ম বোরিসের কারণে কেন্দ্রীয় ও পূর্ব ইউরোপের দেশগুলি ব্যাপক বন্যার সম্মুখীন হচ্ছে।

অস্ট্রিয়ায় বন্যা উদ্ধারকালে একজন দমকলকর্মীর মৃত্যু হয়েছে, এবং পোল্যান্ড ও রোমানিয়ায় মানুষ ডুবে গেছে, যখন চেক প্রজাতন্ত্রে কয়েকজন নিখোঁজ রয়েছে।

দশ হাজারেরও বেশি মানুষ বিদ্যুৎবিহীন, এবং অনেককে কঠোরভাবে ক্ষতিগ্রস্ত এলাকা থেকে উচ্চভূমিতে সরিয়ে নেওয়া হয়েছে।

ভিয়েনা ঘিরে থাকা অস্ট্রিয়ার প্রদেশকে দুর্যোগ অঞ্চল ঘোষণা করা হয়েছে, যেখানে কর্মকর্তারা বলেছেন “অভূতপূর্ব চরম পরিস্থিতি”।

সূত্র: বিবিসি নিউজ

 

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana