সর্বশেষ:

হজের নিবন্ধন শুরু

হজের নিবন্ধন শুরু

হজের নিবন্ধন শুরু
Facebook
Twitter
LinkedIn

ডেস্ক রিপোর্ট:

বাংলাদেশ থেকে পবিত্র হজ পালনের ইচ্ছুক মুসল্লিদের জন্য ২০২৪ সালের হজের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। এই নিবন্ধন প্রক্রিয়া আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত চলবে। বুধবার (১৫ নভেম্বর) থেকে সরকারি ও বেসরকারি হজ এজেন্সিগুলি এই নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে।

ধর্ম মন্ত্রণালয় অনুযায়ী, যে সকল ব্যক্তি প্রাক নিবন্ধন সম্পন্ন করেছেন, কেবল তারাই চূড়ান্ত নিবন্ধনের জন্য অর্থ জমা দিতে পারবেন। নিবন্ধনের জন্য ন্যূনতম ২ লাখ ৫ হাজার টাকা জমা দিতে হবে। বাকি অর্থ ফেব্রুয়ারি মাসের মধ্যে ধাপে ধাপে জমা দেওয়া যাবে।

হজ একটি পবিত্র ইসলামিক অনুষ্ঠান যা প্রতি বছর সৌদি আরবের মক্কা শহরে অনুষ্ঠিত হয়। এটি ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের একটি এবং প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের জীবনে অন্তত একবার হজ পালন করা ফরজ।

এই বছরের হজের নিবন্ধন প্রক্রিয়ায় কিছু নতুন নিয়ম ও বিধিনিষেধ যুক্ত হয়েছে। হজযাত্রীদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে এবং কোভিড-১৯ মহামারীর প্রভাব বিবেচনায় নিয়ে এই নিয়মাবলী প্রণয়ন করা হয়েছে।

হজ এজেন্সিগুলি হজযাত্রীদের বিভিন্ন প্যাকেজ প্রদান করছে, যা বিভিন্ন সুবিধা ও সেবার সাথে সম্পূর্ণ। এই প্যাকেজগুলি হজযাত্রীদের বাজেট ও প্রয়োজন অনুযায়ী নির্বাচন করা যাবে।

হজ নিবন্ধনের এই প্রক্রিয়া সম্পন্ন করার জন্য হজযাত্রীদের বিভিন্ন নথি ও তথ্য প্রদান করতে হবে। এই নথিগুলির মধ্যে রয়েছে পাসপোর্টের কপি, ছবি, স্বাস্থ্য সনদ এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য।

সরকার ও হজ এজেন্সিগুলি হজযাত্রীদের সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে। হজের সময় সৌদি আরবে থাকার সময় বিভিন্ন ধর্মীয় ও সামাজিক কর্মসূচি অনুষ্ঠিত হবে, যা হজযাত্রীদের জন্য এক অনন্য অভিজ্ঞতা প্রদান করবে।

হজ পালন করা প্রতিটি মুসলমানের জন্য এক অত্যন্ত পবিত্র ও আধ্যাত্মিক অভিজ্ঞতা। এই পবিত্র যাত্রায় অংশ নেওয়ার জন্য বাংলাদেশের মুসল্লিদের মধ্যে প্রচুর উৎসাহ ও আগ্রহ লক্ষ্য করা যায়। হজের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে তারা এই পবিত্র যাত্রার জন্য প্রস্তুত হচ্ছেন।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana