সর্বশেষ:

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের

শব্দের চেয়ে ৮ গুণ গতিসম্পন্ন ভয়ঙ্কর হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের
Facebook
Twitter
LinkedIn

এবার শব্দের চেয়ে ৮ গুণ গতিসম্পন্ন ভয়ঙ্কর হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহী গোষ্ঠী। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ বৃহস্পতিবার (১৪ মার্চ) একটি সামরিক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। এই ক্ষেপণাস্ত্রটি লোহিত সাগর, এডেন উপসাগর ও আরব সাগরে অভিযান পরিচালনা করার জন্য ব্যবহার করা হতে পারে।

প্রযুক্তিগত দিক থেকে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলি শব্দের গতির চেয়ে অনেক বেশি গতিসম্পন্ন হওয়ায়, এগুলি শত্রুর রাডার সিস্টেমে ধরা পড়ার আগেই লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এর ফলে এই ধরনের ক্ষেপণাস্ত্রের ব্যবহার যুদ্ধক্ষেত্রে এক নতুন মাত্রা যোগ করে।

এই পরীক্ষার পূর্বে, ইয়েমেনের হুতি-নিয়ন্ত্রিত এলাকা থেকে এডেন উপসাগরে একটি অ্যান্টিশিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছিল হুতি বিদ্রোহীরা। তবে সেই পরীক্ষায় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা গত নভেম্বর থেকে গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে এডেন উপসাগরে চলাচলকৃত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে। তারা জানিয়েছে, গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশের লক্ষ্যেই এই হামলাগুলি চালানো হচ্ছে।

সাম্প্রতিক এক ঘটনায়, মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ল্যাবুন যখন লোহিত সাগরে অবস্থান করছিল, তখন হুতিরা ইয়েমেন থেকে খুব কাছ থেকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। সিএনএনের খবর অনুসারে, এই ঘটনা বিশ্বজুড়ে উদ্বেগের সঞ্চার করেছে।

এই পরিস্থিতিতে, আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে বাড়তি সতর্কতা ও নিরাপত্তা উদ্বেগের সৃষ্টি হয়েছে। একদিকে যেমন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ব্যবহারের মাধ্যমে যুদ্ধের চিত্রপট পাল্টে যেতে পারে, অন্যদিকে এই ধরনের ক্ষেপণাস্ত্রের ব্যবহার বিশ্বশান্তি ও নিরাপত্তার জন্য গুরুতর হুমকি সৃষ্টি করতে পারে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana