সর্বশেষ:

প্রথমবার পিতৃত্বকালীন ছুটি চালু করলো রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

প্রথমবার পিতৃত্বকালীন ছুটি চালু করলো রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

প্রথমবার পিতৃত্বকালীন ছুটি চালু করলো রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
Facebook
Twitter
LinkedIn

বিশেষ প্রতিনিধি :
দেশে প্রথমবারের মতো মাতৃত্বকালীন ছুটির পাশাপাশি পিতৃত্বকালীন ছুটির বিধান চালু করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়টির ২৪তম সিন্ডিকেট সভায় এই ছুটির বিধান প্রণয়ন করা হয়।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. শাহ আলী জানান, নতুন ছুটির বিধিমালায় প্রচলিত সব ছুটির সঙ্গে ১৫ দিনের জন্য পিতৃত্বকালীন ছুটির বিধান অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর শাহ্ আজম বলেন, একজন সন্তানের কাছে মা যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনই বাবাও গুরুত্বপূর্ণ। এই দিক বিবেচনা করে আমরা বিবাহিত তরুণদের জন্য সর্বোচ্চ দুবার পিতৃত্বকালীন ছুটির বিধানটি আমলে নিয়েছি। এর ফলে মায়ের পাশাপাশি বাবাও সন্তানকে দেখাশোনা করার সুযোগ পাবেন।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয় পিতৃত্বকালীন ছুটির বিধান অনুমোদন দিয়েছে। গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ২৪তম সিন্ডিকেট সভায় পিতৃত্বকালীন ছুটির বিধান অনুমোদন দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী, একজন শিক্ষক ১৫ দিনের পিতৃত্বকালীন ছুটি পাবেন।

পিতৃত্বকালীন ছুটির বিধান চালু করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি উদাহরণ স্থাপন করেছে। এই প্রক্রিয়া মানবিক মূল্যবোধ ও সমাজের প্রতি দায়বদ্ধতার প্রতীক হিসেবে গণ্য হচ্ছে। পিতৃত্বকালীন ছুটি চালু করে বিশ্ববিদ্যালয় পুরুষ শিক্ষকদের প্রতি তাদের দায়বদ্ধতা প্রকাশ করেছে।

পিতৃত্বকালীন ছুটির বিধান চালু করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় পুরুষ শিক্ষকদের জন্য একটি নতুন দরজা খোলে দিয়েছে। এই বিধানের মাধ্যমে পুরুষ শিক্ষকরা তাদের সন্তানের জন্মের পর তাদের সাথে সময় কাটাতে পারবেন এবং তাদের স্ত্রীর পাশে থাকতে পারবেন।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের এই প্রয়াস অন্যান্য বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের জন্য একটি উদাহরণ হিসেবে কাজ করতে পারে। এই প্রক্রিয়া শিক্ষকদের জন্য সমাজের প্রতি দায়বদ্ধতা ও সমর্থন প্রকাশ করে।

সমাজে পিতৃত্বকালীন ছুটির বিধান চালু করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় পুরুষ ও মহিলা শিক্ষকদের মধ্যে সমানতা স্থাপন করেছে। এই প্রক্রিয়া শিক্ষকদের জন্য সমাজের প্রতি দায়বদ্ধত

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana