সর্বশেষ:

নীল নদে নৌকাডুবি

নীল নদে নৌকাডুবি, ১০ শ্রমিকের মৃত্যু

নীল নদে নৌকাডুবি
Facebook
Twitter
LinkedIn

মিশরের কায়রোর কাছে নীল নদের মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় ১০ জন শ্রমিকের মৃত্যু হওয়ার পর, দেশজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। রবিবার সন্ধ্যায় ঘটে যাওয়া এই দুর্ঘটনায়, প্রাণে বাঁচা পাঁচজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এই নৌকাটি ১৫ জন ঠিকা শ্রমিককে বহন করছিল, যারা একটি স্থানীয় নির্মাণ সংস্থায় দৈনিক মজুরির বিনিময়ে কাজ করতেন।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, উদ্ধারকারী দল টানা কয়েক ঘণ্টা ধরে উদ্ধার অভিযান চালিয়েছে। সাধারণ মানুষ ও গ্রামবাসীরা উদ্ধারের লাইভ ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন, যা দেশজুড়ে ব্যাপক সমবেদনা ও শোকের ঢেউ তুলেছে।

মিশরের শ্রম মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, নিহত শ্রমিকদের পরিবারকে দুই লাখ মিশরীয় পাউন্ড (প্রায় ৭ লাখ নয় হাজার বাংলাদেশি টাকা) ক্ষতিপূরণ দেওয়া হবে। আহতদের প্রত্যেককে প্রায় ৭০ হাজার বাংলাদেশি টাকা প্রদান করা হবে। এই সাহায্য অত্যন্ত জরুরী, কারণ অনেক পরিবার তাদের একমাত্র উপার্জনকারীকে হারিয়েছে।

প্রাথমিক তদন্তে জানা গেছে যে, নৌকাটিতে অতিরিক্ত মানুষ থাকার কারণেই এটি ডুবে গেছে। মিশরে এ ধরনের নৌকাডুবির ঘটনা প্রায়ই ঘটে থাকে, যা নিরাপত্তা বিধি অমান্যের দীর্ঘমেয়াদী সমস্যাকে তুলে ধরে। এই দুর্ঘটনা সেই সমস্যার প্রতিফলন মাত্র।

এই ঘটনা নীল নদের নৌপথ নিরাপত্তা ও নৌযান পরিচালনার উপর আরও কঠোর নজরদারি ও নিয়ন্ত্রণের দাবিকে জোরদার করেছে। সরকার ও সংশ্লিষ্ট সংস্থাগুলো এই ধরনের দুর্ঘটনা প্রতিরোধে কঠোর পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছে

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana