সর্বশেষ:

হিটলারের সঙ্গে তুলনা

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান ইসরাইলের প্রধানমন্ত্রীকে হিটলারের সঙ্গে তুলনা

হিটলারের সঙ্গে তুলনা
Facebook
Twitter
LinkedIn

এরদোয়ানের ওপর চটেছেন নেতানিয়াহু: তুর্কি প্রেসিডেন্টের হিটলার তুলনার প্রতিক্রিয়া

ঢাকা, ২৮ ডিসেম্বর: সাম্প্রতিক ঘটনাবলীতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে উত্তেজনা তীব্র হয়ে উঠেছে। এরদোয়ানের ইসরাইলি প্রধানমন্ত্রীকে অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করার পর নেতানিয়াহু তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন।

এরদোয়ানের বক্তব্য ও নেতানিয়াহুর প্রতিক্রিয়া

বুধবার আঙ্কারায় এক অনুষ্ঠানে এরদোয়ান নেতানিয়াহুকে জার্মানির নাৎসি একনায়ক হিটলারের সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, “ইসরাইলের গাজা হামলায় সমর্থনকারী পশ্চিমা দেশগুলোও যুদ্ধাপরাধ করছে। হিটলারের সমালোচনা করতে গিয়ে আপনাদের পার্থক্য কী?”

নেতানিয়াহু এর প্রতিউত্তরে বলেছেন, “এরদোয়ান, যিনি কুর্দিদের বিরুদ্ধে গণহত্যা চালান এবং তার শাসনের বিরোধিতাকারী সাংবাদিকদের কারাগারে বন্দি করার বিশ্বরেকর্ড গড়েন, তিনিই শেষ ব্যক্তি যিনি আমাদের কাছে নৈতিকতার বাণী প্রচার করেন।”

গাজা উপত্যকা: ইসরাইলি হামলা ও প্রতিক্রিয়া

আল জাজিরার তথ্য অনুযায়ী, গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় প্রায় ২৪ লাখ মানুষের বাসস্থান ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। জাতিসংঘের হিসাব মতে, এই হামলায় ১৯ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই হামলায় ২১ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন, যার মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু।

আন্তর্জাতিক মহলের প্রতিক্রিয়া

এরদোয়ানের এই মন্তব্য ও নেতানিয়াহুর প্রতিক্রিয়া আন্তর্জাতিক মহলে বিভিন্ন মতামতের জন্ম দিয়েছে। অনেকে মনে করছেন, এই ধরনের তুলনা ও বক্তব্য দুই দেশের মধ্যে ইতিমধ্যেই উত্তেজিত সম্পর্ককে আরও জটিল করে তুলতে পারে।

এই ঘটনাবলী বিশ্ব রাজনীতিতে নতুন করে উত্তাপ সৃষ্টি করেছে এবং মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ায় নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব নেতারা এই সংকটের সমাধানে কীভাবে এগিয়ে আসবেন, তা এখন সবার নজরে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

turan hossain rana