১৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

পুলিশ সুপার শম্পা ইয়াসমীন

সিআইডি’র প্রথম মহিলা বিশেষ পুলিশ সুপার শম্পা ইয়াসমীন

পুলিশ সুপার শম্পা ইয়াসমীন
Facebook
Twitter
LinkedIn

বিশেষ প্রতিনিধি :
খুলনা মেট্টো এন্ড জেলার অপরাধ তদন্ত বিভাগ বা ক্রিমিনাল ইনভেস্টিগেশন
ডিপার্টমেন্ট(সিআইডি)’র বিশেষ পুলিশ সুপার হিসাবে শম্পা ইয়াসমীনের যোগদান করেছেন। এর আগে তিনি সিলেট অঞ্চলের নৌপুলিশ সুপার হিসাবে অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। শম্পা ইয়াসমীন ২৪তম বিসিএস এ সহকারী পুলিশ সুপার হিসাবে ২০০৫ সালে যোগদানের পর র‌্যাব-৩ এ কর্মরত ছিলেন।

চৌকস এ পুলিশ অফিসার পরবর্তিতে র‌্যাব-৫ ও ১০ এর অপারেশন অফিসার এবং ভারপ্রাপ্ত কোম্পানী কমান্ডার হিসাবে কাজ করেন। তার হাত ধরে নরায়নগঞ্জ পিবিআই প্রতিষ্ঠিত হয়। সেখানে তিনি দীর্ঘ প্রায় তিন বছর সততা নিষ্ঠার সাথে নারায়নগঞ্জ জেলার ইনচার্জ হিসাবে দায়িত্ব পালন করেন। কর্মক্ষেত্রে প্রথম পুলিশ সুপার হিসাবে সাহসিকতা ও চ্যালেঞ্জের সাথে নৌপুলিশ সিলেট অঞ্চলের দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ পুলিশের একজন মেধাবী অফিসার হিসাবে সরকারি চ্যালেঞ্জিং দায়িত্ব পালনের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘‘অপরাধ এবং ফৌজদারী বিচার’’ বিষয়ে এমএস ডিগ্রী অর্জন করেন। এছাড়াও তিনি অস্ট্রেলিয়া সরকারের বৃত্তি নিয়ে ‘‘টেররিসম এবং সিকিউরিটি’ বিষয়ে উচ্চতর ডিগ্রী লাভ করেন। শম্পা ইয়াসমীন গত ১০ সেপ্টেম্বর খুলনা মেট্রো ও জেলা সিআইডিতে প্রথম মহিলা বিশেষ পুলিশ সুপার হিসাবে যোগদান করেছেন।

বর্তমান কর্মস্থল খুলনা সিআইডিতে যোগদানের পর তিনি সাংবাদিকদের বলেন, সিআইডি প্রধান অ্যাডিশনাল ইন্সপেক্টর জেনারেল মোহাম্মদ আলী (বিপিএম, পিপিএম) মহোদয়ের নির্দেশনা মোতাবেক খুলনা মেট্রো এন্ড জেলা সিআইডি’র সার্বিক কর্মকান্ড আরো গতিশীল আনয়নে আমি আমার সর্বোচ্চ ত্যাগ স্বীকার করবো। তিনি বলেন, অপরাধ তদন্ত বিভাগ বা ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট সিআইডি অত্যন্ত স্পর্শকাতর পুলিশের একটি বিশেষ রাষ্ট্রীয় আস্থাশীল শাখা।

যারা সন্ত্রাসবাদ, খুন, ডাকাতি, ধর্ষণ, সংঘবদ্ধ অপরাধ, মানবপাচারসহ চঞ্চল্যকর স্পর্শকাতর অপরাধের বিষয়ে তদন্ত করে দ্রুত ও সুষ্ঠুভাবে অপরাধিকে চিহ্নিত করে আইনের আওতায় আনতে সহায়তা করে থাকেন। এছাড়াও বিভিন্ন অপরাধের ফরেনসিক সাহায্য দিয়ে থাকেন। তিনি আরও বলেন, এমন একটি জায়গায় থেকে আমাদের প্রত্যেককে সততা ও নিষ্ঠার সাথে অর্পিত দায়িত্ব ও কর্তব্য পালন করা উচিত।”

উর্ধ্বতন কর্মকর্তা ও সহকর্মীদের সহযোগিতায় বর্তমান কর্মস্থলে নিজের শ্রম, অভিজ্ঞতা এবং দক্ষতার সর্বোচ্চটা দিয়ে দেশের জনগণকে সেবা প্রদানের আশ্বাসও প্রদান করেন তিনি। খুলনা মেট্ট্রো এন্ড জেলা সিআইডিতে প্রথম মহিলা বিশেষ পুলিশ সুপার শম্পা ইয়াসমীন নারায়নগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata