১৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

তুঙ্গে উঠে অস্ত্র ব্যবসা

মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা বাজলেই তুঙ্গে উঠে অস্ত্র ব্যবসা |

তুঙ্গে উঠে অস্ত্র ব্যবসা
Facebook
Twitter
LinkedIn

মধ্যপ্রাচ্যে যখনই যুদ্ধের দামামা বাজে, তখনই অস্ত্র ব্যবসার চাকা ঘুরতে শুরু করে দ্রুত গতিতে। এই অঞ্চলের দেশগুলো তাদের সামরিক শক্তি বাড়াতে এবং নিজেদের অবস্থান শক্তিশালী করতে অস্ত্র কেনা এবং উৎপাদনে ঝুঁকতে থাকে। এই প্রবণতা শুধু সংঘাতে থাকা দেশগুলোর মধ্যেই নয়, বরং আশপাশের দেশগুলোও এই দৌড়ে অংশ নেয়।

যুদ্ধের ফলে অস্ত্র বিক্রি এবং উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর লাভের পরিমাণ বেড়ে যায় অত্যন্ত দ্রুতগতিতে। এই ব্যবসায় বিলিয়ন বিলিয়ন ডলার ঘুরপাক খাচ্ছে, এবং এর প্রভাব পড়ছে বিশ্ব অর্থনীতির উপরেও। অস্ত্র ব্যবসায় এই বৃদ্ধি শুধু যে অর্থনৈতিক দিক থেকে লাভজনক, তা নয়; এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ তাদের সামরিক শক্তি বাড়াতে সক্ষম হচ্ছে।

তবে, এই অস্ত্র ব্যবসার প্রভাব শুধু ইতিবাচক দিক থেকেই নয়, এর নেতিবাচক দিকগুলোও অত্যন্ত গুরুতর। যুদ্ধ এবং সংঘাতের ফলে মানবিক বিপর্যয় ঘটে, হাজার হাজার মানুষ তাদের প্রাণ হারায়, এবং অসংখ্য পরিবার তাদের ঘরবাড়ি হারায়। এই অস্ত্র ব্যবসার ফলে যুদ্ধের আগুন আরও বেশি জ্বলতে থাকে, এবং শান্তির পথ আরও দুর্গম হয়ে ওঠে।

এই প্রেক্ষাপটে, বিশ্ব নেতাদের উচিত অস্ত্র ব্যবসায় নিয়ন্ত্রণ আনা এবং শান্তির পথে হাঁটার জন্য উদ্যোগ নেওয়া। মধ্যপ্রাচ্যের দেশগুলোকেও উচিত তাদের মধ্যেকার সংঘাতগুলো শান্তিপূর্ণভাবে সমাধান করা এবং একটি স্থায়ী শান্তির পরিবেশ তৈরি করা। এটাই হতে পারে এই অঞ্চলের জনগণের জন্য সত্যিকারের উন্নতির পথ।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata