২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

Freedom Fighter

‘২০ হাজার মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন করবে সরকার’

Freedom Fighter
Facebook
Twitter
LinkedIn

সরকারটি জানিয়েছে যে, তারা ২০ হাজার মুক্তিযোদ্ধা এবং অন্যান্য মুক্তিযোদ্ধাদের সমাধিস্থলগুলির সংরক্ষণ ও উন্নয়ন করবেন। এই ঘোষণা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সংসদে জানিয়েছেন। তিনি আরও বিবরণ দিয়েছেন যে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় ‘শহীদ মুক্তিযোদ্ধা ও অন্যান্য মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন (প্রথম সংশোধিত)’ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে ২০ হাজারটি সমাধিস্থলের সংরক্ষণ ও উন্নয়ন করা হবে।

শনিবার (১৮ জুন) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর সেশনে এই বিষয়টি জানানো হয়। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও এই বিষয়ে প্রশ্ন উত্থাপন করেন সরকারি দলের সদস্য মো. হাবিব হাসান। লিখিত জবাবে মন্ত্রী এই তথ্যটি বিবরণ করেন যে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় ‘মুক্তিযুদ্ধকালীন উল্লেখযোগ্য সম্মুখ সমরের স্থানগুলো সংরক্ষণ ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ১৩টি সম্মুখ সমরের স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। এছাড়াও, মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানগুলোর সংরক্ষণ ও স্মৃতি জাদুঘর নির্মাণ (প্রথম সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় সম্মুখ সমরের স্থানগুলো সংরক্ষণ করা হচ্ছে।

অন্যদিকে, সরকারি দলের সদস্য মেরিনা জাহান একটি প্রশ্নের উত্তরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বিবরণ করেন যে, মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এই আওতায় ‘নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধকরণ (প্রথম সংশোধিত)’ প্রকল্প, ‘মুক্তিযুদ্ধের আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন’ প্রকল্প, এবং ‘মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানগুলোর সংরক্ষণ ও স্মৃতি জাদুঘর নির্মাণ’ প্রকল্প বিবিধ কাজ সম্পাদনে আছে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata