১৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

বাইডেনে

বাইডেনের দাবি ননসেন্স: পুতিন

বাইডেনে
Facebook
Twitter
LinkedIn

মস্কো: সম্প্রতি বিশ্ব রাজনীতিতে এক নতুন মোড় নিয়েছে যখন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের একটি দাবিকে ‘ননসেন্স’ বলে অভিহিত করেন। বাইডেনের এই দাবি ছিল যে, রাশিয়া ভবিষ্যতে ন্যাটোভুক্ত কোনো দেশকে আক্রমণ করতে পারে। এ বিষয়ে পুতিন তার মতামত প্রকাশ করেন রাশিয়ার রাষ্ট্রীয় টিভির এক সাক্ষাৎকারে।

পুতিন বলেন, “এটি সম্পূর্ণ ননসেন্স। আমি মনে করি প্রেসিডেন্ট বাইডেন এটি বুঝতে পেরেছেন। রাশিয়ার কোনো স্বার্থ, কারণ বা ভূ-রাজনৈতিক স্বার্থ নেই ন্যাটো দেশগুলোর সঙ্গে লড়াই করার।” তিনি আরও যোগ করেন যে, এই ধরনের সংঘাত রাশিয়ার স্বার্থের বিরুদ্ধে।

বাইডেন কয়েক সপ্তাহ আগে একটি মন্তব্য করেন যে, যদি রাশিয়া ইউক্রেনে বিজয় অর্জন করে, তাহলে তারা তৃতীয় বিশ্বযুদ্ধের সূত্রপাত ঘটিয়ে ন্যাটো মিত্রকে (ফিনল্যান্ডকে আক্রমণ করা বুঝিয়ে) আঘাত করার সাহস পাবে। এর প্রেক্ষিতে পুতিন তার অবস্থান স্পষ্ট করেন।

পুতিন বলেন, “তারা (পশ্চিমারা) ফিনল্যান্ডকে ন্যাটোয় টেনে এনেছে। তাদের সঙ্গে আমাদের কোনো বিরোধ ছিল? ২০ শতকের মাঝামাঝি আঞ্চলিক বিষয়গুলোসহ সমস্ত বিরোধ দীর্ঘদিন ধরে সমাধান করা হয়েছে। এখানে কোনো সমস্যা ছিল না। এখন সেখানে সমস্যা থাকবে, কারণ আমরা লেনিনগ্রাদ মিলিটারি ডিস্ট্রিক্ট তৈরি করব এবং সেখানে নির্দিষ্ট পরিমাণ সামরিক ইউনিটকে জড়ো করব।”

এই ঘটনা বিশ্ব রাজনীতিতে নতুন এক মোড় নিয়ে আসছে এবং বিশ্লেষকরা মনে করছেন যে এটি পূর্ব ও পশ্চিমের মধ্যে সম্পর্কের আরও জটিলতা সৃষ্টি করতে পারে। বিশ্ব নেতারা এই পরিস্থিতিতে কীভাবে প্রতিক্রিয়া জানাবেন, তা এখন সবার নজরে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata