২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

সুশীলন এর উদ্যোগে প্রশিক্ষণ অনুষ্ঠিত

পাইকগাছায় সুশীলন এর উদ্যোগে প্রশিক্ষণ অনুষ্ঠিত

সুশীলন এর উদ্যোগে প্রশিক্ষণ অনুষ্ঠিত
Facebook
Twitter
LinkedIn

পাইকগাছা (খুলনা)খুলনা প্রতিনিধি

খুলনার পাইকগাছার রাড়ূলীতে স্থানীয় পর্যায়ে ইউপি সদস্যদের জেন্ডার অর্ন্তভুক্তির মাধ্যমে সিসিএ ইস্যুতে সংবেদনশীল করা বিষয়ক এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে রাড়ূলী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ,আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে হেলভেটাস এর অর্থায়নে বেসরকারী উন্নয়ন সংস্থা সুশীলন ও ডরপ কর্তৃক বাস্তবায়িত পানিই জীবন ফেইজ-০৩ প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণের স্থানীয় পর্যায়ে ইউপি সদস্যদের জেন্ডার অর্ন্তভুক্তির মাধ্যমে সিসিএ ইস্যুতে সংবেদনশীল করা বিষয়ক এক প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে ইউপি পরিষদবর্গের সাথে জলবায়ু পরিবর্তন ও এর ক্ষতিকর প্রভাব,বাংলাদেশের জলবায়ুর প্রেক্ষাপটে নারীরা শারিরীক ও মানষিকভাবে বেশী ক্ষতির সম্মুখিন হয়। শুধু তাই নয় নারীদের জেন্ডার সেনসিটিভ ইস্যুগুলিতে পর্যাপ্ত বরাদ্দ থাকে না। যেমন স্কুল,কলেজ,ঘুর্ণিঝড় আশ্রয় কেন্দ্র ইত্যাদি জায়গায় লক্ষ্য করলে দেখা যায় নারীদের জন্য পৃথক কোন শৌচাগার,ব্রেস্ট ফিডিং কর্ণার এবং পৃথক কোন ব্যবস্থা পরিলক্ষিত হয় না। শুধু তাই নয় শারিরিকভাবে অক্ষম,গর্ভবতী এবং বয়োজ্যেষ্ট নারীদের জন্যেও কোন ব্যবস্থা থাকে না। এভাবে নারীরা অনেক সমস্যার সম্মুখিন হয়।

অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় হতদরিদ্র নারীপ্রধান পরিবার যেমন স্বামী পরিত্যক্ত্যা,তালাকপ্রাপ্ত এবং বিধবা পরিবারগুলিকে স্থানীয় পর্যায়ে সোস্যাল সেফটিনেট কর্মসূচীর আওতায় তাদের আনুপাতিক হারে কাজের সুযোগ খুবই কম। স্থানীয় বাজেটে এ সকল খাতে বরাদ্দ বৃদ্ধি করার জন্য ইউপি চেয়ারম্যানের মাধ্যমে পরিষদবর্গের নিকট সুপারিশ করা হয়। স্থানীয় সরকার সদস্য এবং স্থানীয় নের্তৃবৃন্দ আশ্বাস প্রদান করেণ যে তারা উপলেল্লিখিত খাতে বরাদ্দ বৃদ্ধিতে যথাসাধ্য চেষ্টা করবে।

ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিতউক্ত প্রশিক্ষনে উপস্থিত ছিলেন প্যানেল চেয়ারম্যান সাইফুল ইসলাম, ইউপি সদস্য পিযুষ কান্তি দাশ, মফিজুল গাজী, ইলিয়াস মোড়ল, সোহেল উদ্দীন সরদার, আব্দুল হামিদ গাজী, মুনসুর সরদার, আবুল হাসেম, রমজান সরদার, রোজিনা খাতুন, সুমিত্রা দাশ, জাহানারা খাতুন ও ইউপি সচিব সঞ্জীব সরকার।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata