২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

ভোটার তালিকা প্রকাশ

দ্বাদশ সংসদ নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

ভোটার তালিকা প্রকাশ
Facebook
Twitter
LinkedIn

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় দেশের মোট ভোটার সংখ্যা প্রায় ১২ কোটি বলে জানা গেছে। এই তালিকা প্রকাশের মাধ্যমে নির্বাচনের প্রস্তুতির একটি বড় ধাপ সম্পন্ন হলো।

বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ইসি বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করে। তালিকায় পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। এছাড়াও হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২ জন বলে জানা গেছে।

ইসির এনআইডি শাখার মহাপরিচালক একেএম হুমায়ুন কবির বলেন, এই তালিকা হলো নির্বাচনের আগের চূড়ান্ত ভোটার তালিকা। তিনি আরও জানান, যদি নির্বাচন কমিশন আরও কাউকে অনুমোদন দেয়, তাহলে তার নামও তালিকায় যুক্ত হবে।

চলতি বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ অথবা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ইসি জানিয়েছে। নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে ৫ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবে কমিশন। এরপর নির্বাচনের তফশিল ঘোষণা করা হবে।

এই নির্বাচন বাংলাদেশের গণতন্ত্রের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা হবে। নির্বাচন কমিশনের এই পদক্ষেপ দেশের নাগরিকদের মধ্যে নির্বাচনী প্রক্রিয়া প্রতি আস্থা বাড়াতে সহায়ক হবে। ভোটার তালিকা প্রকাশের মাধ্যমে সকল ভোটার তাদের ভোটাধিকার সঠিকভাবে প্রয়োগ করার সুযোগ পাবেন এবং এটি নির্বাচনের স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিত করবে।

এই নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের জনগণ তাদের প্রতিনিধিদের নির্বাচন করবেন যারা আগামী পাঁচ বছর দেশের নেতৃত্ব দেবেন। নির্বাচন কমিশনের এই প্রস্তুতি দেশের রাজনৈতিক ভবিষ্যতের জন্য একটি ইতিবাচক সংকেত বহন করে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata