২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

ডুমুরিয়ায় ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তি

ডুমুরিয়ায় ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তির মাধ্যমে ফসল উৎপাদনের লক্ষ্যে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ডুমুরিয়ায় ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তি
Facebook
Twitter
LinkedIn

ডুমুরিয়াপ্রতিনিধি:

খুলনা জেলার ডুমুরিয়া উপজেলায় ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তির মাধ্যমে ফসল উৎপাদনের লক্ষ্যে এক বিশেষ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এই প্রশিক্ষণে ১৪টি ইউনিয়ন থেকে আগত ৩০ জন কৃষক ও কৃষাণী অংশ নেন।

প্রশিক্ষণের মূল লক্ষ্য ছিল কৃষকদের জলবায়ু পরিবর্তনের প্রতি অভিযোজিত করা এবং তাদেরকে ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তির ব্যবহার শেখানো। এই প্রযুক্তির মাধ্যমে কৃষকরা তাদের ফসল উৎপাদনে বেশি সাফল্য অর্জন করতে পারবেন এবং একই সাথে পরিবেশকে সুরক্ষিত রাখতে পারবেন।

প্রশিক্ষণে উপস্থিত কৃষকদের মাঝে আমের চারা বিতরণ করা হয় এবং তাদেরকে চারা রোপণ ও পরিচর্যার বিষয়ে বিস্তারিত জানানো হয়। উপজেলা কৃষি কর্মকর্তা ইনসাদ ইবনে আমিন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আওলাদ হোসেন ও জামিল আক্তার এই প্রশিক্ষণ প্রদান করেন।

তারা কৃষকদের বিভিন্ন ধরনের ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তির ব্যবহার ও তাদের সুবিধার বিষয়ে অবহিত করেন। এছাড়াও, তারা কৃষকদের জলবায়ু পরিবর্তনের প্রভাব ও তাদের ফসল উৎপাদনে এর প্রভাব কমানোর উপায় সম্পর্কে জানান।

এই প্রশিক্ষণ কর্মশালা শেষে কৃষকরা তাদের জ্ঞান বৃদ্ধি পেয়েছেন এবং তারা আগামী দিনে তাদের ফসল উৎপাদনে এই নতুন প্রযুক্তির ব্যবহার করতে আগ্রহী হয়েছেন। এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে ডুমুরিয়া উপজেলার কৃষকরা জলবায়ু পরিবর্তনের প্রতি অধিক সচেতন হয়েছেন এবং তারা এখন আরও বেশি প্রস্তুত তাদের ফসল উৎপাদনকে জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রক্ষা করতে।

এই প্রশিক্ষণ কর্মশালার সাফল্যের মাধ্যমে ডুমুরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আশা করছে যে, ভবিষ্যতে আরও বেশি কৃষক এই ধরনের প্রশিক্ষণে অংশ নেবেন এবং তাদের ফসল উৎপাদনে আরও বেশি সাফল্য অর্জন করবেন।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata