১৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

গাজায় যুদ্ধবিরতি কার্যকর না

গাজায় যুদ্ধবিরতি কার্যকর না করায় মুসলিমদের চাপে বাইডেন

গাজায় যুদ্ধবিরতি কার্যকর না
Facebook
Twitter
LinkedIn

 

ডেস্ক রিপোর্ট :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যদি ইসরায়েলের সরকারকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতির ঘোষণা দেওয়ার জন্য প্রভাবিত না করতে পারেন, তাহলে আগামী নির্বাচনে তার পক্ষে ভোট ও তহবিলের জন্য কাজ করবেন না বলে আল্টিমেটাম দিয়েছেন তার দল ডেমোক্রেটিক পার্টির মুসলিম সদস্যরা।

ডেমোক্রেটিক পার্টির মুসলিম সদস্যদের জোট দ্য ন্যাশনাল মুসলিম ডেমোক্রেটিক কাউন্সিল স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৫টার দিকে ‘২০২৩ যুদ্ধবিরতি আল্টিমেটাম’ নামে একটি খোলা চিঠি প্রকাশ করেছে। সেখানে বাইডেনের উদ্দেশে কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘(ইসরায়েলের সরকারে প্রতি) আপনার নেতৃত্বাধীন প্রশাসনের নিঃশর্ত সমর্থন, অর্থ ও সামরিক সহায়তা ফিলিস্তিনের বেসামরিক লোকজনদের ওপর পরিচালিত সহিংসতাকে স্থায়ী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং একই সঙ্গে, গত নির্বাচনে যেসব মার্কিন মুসলিম ভোটার আপনার পক্ষে ছিলেন, আপনার প্রতি তাদের আস্থা দিন দিন কমে আসছে।’

এই চিঠিতে আরও বলা হয়েছে, ‘আমরা আপনার কাছে দাবি জানাচ্ছি যে, আপনি ইসরায়েলের সরকারকে গাজা উপত্যকায় যুদ্ধবিরতি ঘোষণা করতে বাধ্য করুন এবং ফিলিস্তিনের জনগণের প্রতি ন্যায়বিচার ও মানবাধিকারের প্রতি আপনার প্রতিশ্রুতি প্রদর্শন করুন। আমরা আপনার কাছে আশা করি যে, আপনি আমাদের দাবি মেনে নেবেন এবং ফিলিস্তিনের জনগণের প্রতি আপনার সমর্থন প্রদর্শন করবেন।’

এই আল্টিমেটামের মাধ্যমে মার্কিন মুসলিম সম্প্রদায় তাদের ক্ষমতা ও প্রভাব প্রদর্শন করতে চাইছে, এবং তারা চাইছে যে তাদের কণ্ঠস্বর ও মতামতকে গুরুত্ব দেওয়া হোক। এই ঘটনা আমেরিকান রাজনীতিতে মুসলিম সম্প্রদায়ের বাড়তি প্রভাবের একটি প্রতীক হিসেবে দেখা যেতে পারে।

এদিকে, বাইডেন প্রশাসন এই বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেয়নি। তবে এটি স্পষ্ট যে, মুসলিম সম্প্রদায়ের এই আল্টিমেটাম তাদের প্রতি চাপ বাড়াতে পারে এবং আগামী নির্বাচনে তাদের সমর্থন পাওয়ার জন্য তাদেরকে আরও কাজ করতে হতে পারে।

 

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata