২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

জাতিসংঘে প্রস্তাব পাশ

গাজায় মানবিক কারণে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘে প্রস্তাব পাশ

জাতিসংঘে প্রস্তাব পাশ
Facebook
Twitter
LinkedIn

অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক সহায়তার জন্য অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব পাশ করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। শুক্রবারের অধিবেশনের ভোটাভুটিতে আসে এ ফলাফল।

জাতিসংঘের সাধারণ পরিষদ গত শুক্রবার আয়োজিত অধিবেশনে অবরুদ্ধ গাজা উপত্যকায় সংঘর্ষ সেনাদের আহ্বান দেওয়ার আহ্বানের সাথে সংঘটনের পেছনে যোগ্য মানবিক কারণে সেখানে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব পাশ করেছে। এই আহ্বানের পাশে প্রতিবেশী জনগণের সহায়তা ও সমর্থন জানানো হয়েছে।

গাজা উপত্যকা, প্যালেস্টাইনের একটি স্বাধীন প্রদেশ, দশকের দশক ধরে ইসরাইলের অবরোধে রয়েছে এবং অত্যন্ত সংকটে পড়েছে। ইসরাইলের নীতিগত সঙ্গ্রাম ও অধিবাস প্রসারণের কারণে গাজার জনগণ প্রতিদিন বৃদ্ধি করে যাচ্ছে এবং তাদের মানবাধিকার সংরক্ষণের লড়াই করছে।

গাজা সম্প্রদায়ের লোকেরা নির্দিষ্ট মানবিক কারণে এই সংঘর্ষ সেনাদের সাথে সমালোচনা করে এবং সাম্প্রদায়িক সম্প্রেষণের বিপর্ণিত কারণে সংঘর্ষের প্রতি অস্বীকার দেওয়ার আহ্বান জানাচ্ছে। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে এই প্রস্তাব পাশ করা হয়েছে যাতে গাজার জনগণের মানবিক সহায়তা সর্বদা যাত্রীদের প্রতি জানানো হয়ে থাকে।

জাতিসংঘের সাধারণ পরিষদের এই প্রস্তাব পাশের ফলে গাজার মানবিক সহায়তা এবং সমর্থনের দিকে প্রতিবেশী এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সর্বাধিক প্রতিক্রিয়া চলছে। এটি সম্প্রদায়ের সমর্থন ও একত্রীকরণের একটি আলোচনার বিষয় হওয়া উচিত এবং ইসরাইল সরকারে গাজা উপত্যকার জনগণের মানবিক অধিকার ও স্বাধীনতা সমর্থন করা উচিত।

এই প্রস্তাব পাশের ফলে জাতিসংঘের সাধারণ পরিষদ গাজা সম্প্রদায়ের মানবিক সহায়তা ও সমর্থনের দিকে দৃঢ় আলোচনা করেছে এবং সাম্প্রদায়িক সম্প্রেষণের বিপর্ণিত কারণে সংঘর্ষের প্রতি অস্বীকার দেওয়ার আহ্বান জানাচ্ছে। এই প্রস্তাবে পাশে প্রতিবেশী জনগণের সহায়তা ও সমর্থনের দিকে জনপ্রিয়তা অধিক হচ্ছে এবং এটি একটি সাম্প্রদায়িক সম্প্রেষণ সমাধানের দিকে একটি মুখোমুখি প্রতিক্রিয়ার সৃষ্টি করতে সাহায্য করতে পারে।

গাজার মানবিক সহায়তা এবং সমর্থনের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদের এই প্রস্তাব পাশ করার পরিপ্রেক্ষিপ্তে আমরা আশা করি যে এটি গাজা সম্প্রদায়ের মানবিক অধিকার ও স্বাধীনতা সমর্থনে একটি প্রতিক্রিয়ার সৃষ্টি করতে সাহায্য করবে এবং সাম্প্রদায়িক সম্প্রেষণের সমাধানে একটি পথ উদ্ধারণ করতে সাহায্য করবে।

মুক্তিযুদ্ধের অসীম দুঃখব্যাপী প্রতিরোধের সাথে গাজার মানবিক সহায়তা ও সমর্থন এবং জাতিসংঘের সাধারণ পরিষদের আহ্বান একটি শক্তিশালী সংদেশ যা সাম্প্রদায়িক সম্প্রেষণের সমাধানে দিকে একটি গুরুত্বপূর্ণ ধাপ হতে পারে। আমরা আশা করি যে এই প্রস্তাব পাশের মাধ্যমে গাজার মানবিক সহায়তা এবং সমর্থন নিশ্চিত করার জন্য আমরা সবাই একসাথে আলোচনা করব এবং ইসরাইল সরকারে গাজা উপত্যকার জনগণের মানবিক অধিকার ও স্বাধীনতা সমর্থন করার জন্য আমরা সবাই একটি প্রতিক্রিয়ার সৃষ্টি করতে সাহায্য করব।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata