২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হিজবুল্লাহ

ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হিজবুল্লাহ

ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হিজবুল্লাহ
Facebook
Twitter
LinkedIn

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের সমর্থনে ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। বুধবার রাতে উত্তরাঞ্চলীয় কিব্বুজ শহরের মানারা সীমান্তে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) অবস্থান লক্ষ্য করে এই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। খবর জেরুজালেম পোস্টের।

আইডিএফ বলেছে, ভূপৃষ্ঠ থেকে আকাশে ছোড়া এই ক্ষেপণাস্ত্রে ইসরাইলের সামরিক চৌকির কোনো ক্ষয়ক্ষতি হয়নি। ক্ষেপণাস্ত্র নিক্ষেপের উৎস লক্ষ্য করে লেবাননের দক্ষিণাঞ্চলে পাল্টা গোলাবর্ষণ করেছে ইসরাইলি বাহিনী। এর আগে, ইসরাইলের ছোড়া একটি ড্রোন ভূপাতিত করার দাবি জানায় হিজবুল্লাহ। এ ছাড়াও লেবাননের দক্ষিণাঞ্চল থেকে ইসরাইলের মাউন্ট ডভ ও ও হারমন এলাকায় কয়েকটি রকেট নিক্ষেপ করে ইরান-সমর্থিত সশস্ত্র এই গোষ্ঠী। তবে সব রকেটই খোলা জায়গায় পড়েছে। ইসরাইলের আর্টিলারি বাহিনী লেবাননের ভূখণ্ডে হিজবুল্লাহর অবস্থানে পাল্টা গোলাবর্ষণ করেছে।

এই হামলার প্রেক্ষিতে আন্তর্জাতিক মহলে উদ্বেগের সঞ্চার হয়েছে। ইসরাইল ও লেবাননের মধ্যে দীর্ঘদিনের উত্তেজনা এবং সংঘাতের ইতিহাস রয়েছে। হিজবুল্লাহ এবং ইসরাইলের মধ্যে এই নতুন সংঘাতের ঘটনা সেই উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলেছে।

হিজবুল্লাহ একটি শিয়া ইসলামিস্ট সশস্ত্র গোষ্ঠী যা ইরানের সমর্থন পায় এবং ফিলিস্তিনের প্রতি তাদের সমর্থনের কথা প্রায়ই প্রকাশ করে থাকে। ইসরাইল এবং হিজবুল্লাহর মধ্যে সংঘাত একটি জটিল আন্তর্জাতিক নিরাপত্তা ইস্যু যা মধ্যপ্রাচ্যের অস্থিরতাকে আরও বাড়িয়ে তুলেছে।

এই সংঘাতের প্রেক্ষিতে বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক সংস্থা শান্তি প্রতিষ্ঠার জন্য আহ্বান জানিয়েছে। তবে এই অঞ্চলের জটিল রাজনৈতিক ও সামরিক পরিস্থিতি সহজে সমাধানের দিকে যাচ্ছে না বলে মনে হচ্ছে।

ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে এই সংঘাত মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়াকে আরও জটিল করে তুলছে এবং এই অঞ্চলের জনগণের জীবনে অনিশ্চয়তা ও ভয়ের সঞ্চার করছে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata