২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্থগিত

ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্থগিত, রাষ্ট্রদূতকে প্রত্যাহার

ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্থগিত
Facebook
Twitter
LinkedIn

সম্প্রতি বাহরাইন সরকার গাজা অঞ্চলে ইসরাইলি সেনাদের নির্বিচার হামলার প্রতিবাদে ইসরাইলের সাথে তাদের বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে এবং ইসরাইলে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতকে দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে। এই ঘটনা বিশ্ব রাজনীতিতে এক নতুন মোড় নিয়ে এসেছে।

২০২০ সালে, তৎকালীন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরাইলের সাথে বাহরাইন সহ চারটি আরব দেশ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল। এই চুক্তি মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার এক বড় পদক্ষেপ হিসেবে দেখা হয়েছিল। তবে সাম্প্রতিক ঘটনাবলী সেই সম্পর্কের উপর প্রশ্ন তুলে দিয়েছে।

বাহরাইনের সংসদের নিম্নকক্ষ বৃহস্পতিবার এক সিদ্ধান্তে ইসরাইলে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতকে ফিরে আসার নির্দেশ দেয়। এই নিম্নকক্ষই পূর্বে ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপনের পক্ষে ভোট দিয়েছিল। এই সিদ্ধান্ত বাহরাইনের জনগণের মধ্যে ইসরাইলের প্রতি বিরাজমান ক্ষোভের প্রতিফলন বলে মনে করা হচ্ছে।

গাজা অঞ্চলে ইসরাইলি সেনাদের হামলা বিশ্বজুড়ে নিন্দা ও প্রতিবাদের মুখে পড়েছে। বাহরাইনের এই পদক্ষেপ অন্যান্য আরব দেশগুলির জন্য একটি বার্তা হিসেবে কাজ করতে পারে যেখানে তারা ইসরাইলের সাথে তাদের সম্পর্কের পুনর্বিবেচনা করতে পারে।

এই প্রত্যাহারের পরিণাম কি হবে তা নিয়ে বিশ্লেষকরা বিভিন্ন মতামত দিচ্ছেন। কেউ কেউ মনে করছেন এটি অস্থায়ী একটি পদক্ষেপ এবং পরিস্থিতি শান্ত হলে বাহরাইন আবার ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন করবে। অন্যদিকে, কিছু বিশ্লেষক মনে করছেন যে এই পদক্ষেপ মধ্যপ্রাচ্যের রাজনীতিতে এক নতুন ধারা সৃষ্টি করতে পারে এবং ইসরাইলের সাথে আরব দেশগুলির সম্পর্কে নতুন করে চিন্তা করার উদ্দীপনা যোগাতে পারে।

বাহরাইনের এই সিদ্ধান্ত আন্তর্জাতিক মঞ্চে কীভাবে প্রভাব ফেলবে তা সময়ই বলবে, তবে এটি নিশ্চিত যে মধ্যপ্রাচ্যের জটিল রাজনৈতিক পরিস্থিতিতে এই পদক্ষেপ একটি গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata