২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বশেষ:

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান

ইলন মাস্কের উদ্যোগে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান: টিউশন ফি মুক্ত স্কুল ও বিশ্ববিদ্যালয়

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান
Facebook
Twitter
LinkedIn

বিজ্ঞান ও প্রযুক্তি: বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও প্রযুক্তি উদ্ভাবক ইলন মাস্ক এবার শিক্ষাক্ষেত্রে নতুন এক উদ্যোগ নিয়ে আসছেন। ফোর্বস-এর এক প্রতিবেদন অনুযায়ী, মাস্ক যুক্তরাষ্ট্রের টেক্সাসে নিজের নামে একটি স্কুল এবং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে চান, যেখানে কোনো টিউশন ফি থাকবে না।

এই প্রকল্পের জন্য মাস্ক ইতিমধ্যেই ১০০ মিলিয়ন ডলারের একটি তহবিল একটি দাতব্য প্রতিষ্ঠানকে দান করেছেন। এই অর্থ দিয়ে প্রথমে একটি প্রাথমিক স্কুল খোলা হবে, যা পরবর্তীতে হাইস্কুল এবং শেষ পর্যায়ে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হবে।

এই স্কুলে প্রাথমিকভাবে ৫০ জন শিক্ষার্থী নেওয়া হবে, যাদের মেধা ও প্রতিভা হবে মূল নির্বাচন মানদণ্ড। শিক্ষার্থীদের মূলত স্টেম বিষয়াবলী অর্থাৎ বিজ্ঞান, প্রযুক্তি, চিকিৎসা ও গণিত শিক্ষা দেওয়া হবে। এই বিষয়গুলোর মধ্যে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থ, প্রযুক্তি ও প্রকৌশল, গণিত, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, কম্পিউটারবিজ্ঞান, অর্থনীতি ও ভূবিদ্যা অন্তর্ভুক্ত থাকবে।

ইলন মাস্কের এই উদ্যোগ শিক্ষাক্ষেত্রে এক নতুন দিগন্ত তৈরি করতে পারে। তার এই প্রকল্প শুধু যে শিক্ষার্থীদের জন্য উপকারী হবে তা নয়, এটি সমগ্র শিক্ষা পদ্ধতির উন্নতি ও পরিবর্তনের এক উদাহরণ হয়ে উঠতে পারে। মাস্কের এই উদ্যোগ বিশ্বব্যাপী শিক্ষার মান উন্নয়নে এক বড় ধাপ হিসেবে দেখা হচ্ছে।

Facebook
Twitter
LinkedIn

সর্বশেষ খবর

abu sufian
dainikbd-ads
Arup Juarder Khulna Batiaghata